comparemela.com

Card image cap


‘বাংলাদেশ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র’
প্রকাশিত: ০৬:১৮, ২৪ জুন ২০২১  
মার্কিন কংগ্রেসের সদস্য শিলা জ্যাকসন লি (ডেমোক্র্যাট-টেক্সাস) বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ মিত্র হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, দুই দেশ তাদের সম্পর্কের সেরা সময়ে  রয়েছে।
বুধবার (২৩ জুন) রাতে ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।
এতে জানানো হয়েছে, গত ১৮ জুন হিউস্টনে নিজ কার্যালয়ে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলামের সাথে বৈঠককালে তিনি এসব কথা বলেন। মার্কিন প্রতিনিধি পরিষদের অন্যতম প্রভাবশালী সদস্য লি বাণিজ্য, কোভিড-১৯ সহযোগিতা এবং মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনসহ বিস্তৃত ক্ষেত্রে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সহযোগিতা আরও অগ্রসর করতে তার আগ্রহ প্রকাশ করেন।
কংগ্রেস সদস্য লি বাংলাদেশে এক মিলিয়নের বেশি নিপীড়িত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন এবং এই মানবিক সঙ্কট সমাধানে মার্কিন কংগ্রেসে প্রচেষ্টা অব্যাহত রাখবে বলে আশ্বাস দেন।
বাংলাদেশের কোভিড-১৯ ভ্যাকসিনের প্রয়োজনের বিষয়ে রাষ্ট্রদূতের অনুরোধের জবাবে কংগ্রেস সদস্য লি সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দেন এবং আশা প্রকাশ করেন, বাংলাদেশ ন্যায্যতার ভিত্তিতেই ভ্যাকসিনের প্রাপ্য অংশ লাভ করবে। তিনি মার্কিন কংগ্রেস ও সরকারের পাশাপাশি বাংলাদেশের স্বার্থ রক্ষায় বাংলাদেশ সংক্রান্ত কংগ্রেসীয় ককাসকে পুনরুজ্জীবিত করতে সহায়তা প্রদানের ব্যাপারে তার ইচ্ছা ব্যক্ত করেন।
প্রসঙ্গত, ককাস মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক পরিমণ্ডলে বহুল ব্যবহৃত একটি পারিভাষিক শব্দ যার অর্থ হলো কোনো রাজনৈতিক দলের মধ্যকার একটি সুনির্দিষ্ট গোষ্ঠী বা চক্র যেটি বিশেষ একটি বিষয়ে নীতিনির্ধারণী কার্য সম্পাদনে নিযুক্ত।
তিনি যুক্তরাষ্ট্রের, বিশেষ করে টেক্সাসের সাথে বাংলাদেশের পিপল-টু-পিপল  যোগাযোগকে উৎসাহিত করেন এবং এই ক্ষেত্রে হিউস্টনের সাথে বাংলাদেশের একটি শহরের মধ্যে সিস্টার-সিটি নেটওয়ার্ক প্রতিষ্ঠায় তার ধারণা ব্যক্ত করেন।
সিস্টার-সিটি প্রতিষ্ঠায় হিউস্টন মেয়রের আগ্রহে গেল ২১ জুন বাংলাদেশের রাষ্ট্রদূত হিউস্টনের মেয়র সিলভেস্টার টার্নারের সাথে তার কার্যালয়ে একটি বৈঠক করেন। রাষ্ট্রদূত জ্বালানি, বাণিজ্য, বন্দর ব্যবস্থাপনা এবং চিকিৎসা ক্ষেত্রে সহযোগিতা আরও অগ্রসর করার বিষয়ে মেয়রের সাথে ফলপ্রসূ আলোচনা করেন। তারা হিউস্টন এবং চট্টগ্রামের মধ্যে সিস্টার-সিটি নেটওয়ার্ক স্থাপনের বিষয়েও আলোচনা করেন এবং সম্মত হন যে এই জাতীয় উদ্যোগ কার্যকরভাবে আমাদের ক্রমবর্ধমান অর্থনৈতিক সম্পর্কের অগ্রগতিতে পরিপূরক ভূমিকা রাখবে।
রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম বাংলাদেশ আমেরিকান সোসাইটি অফ গ্রেটার হিউস্টন এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন হিউস্টনের যৌথ উদ্যোগে একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। কংগ্রেসের সদস্য শিলা জ্যাকসন লি, টেক্সাস প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটিক সদস্য রন রেনল্ডস, হিউস্টনে বাংলাদেশের অনারারি কনসাল মার্টি ম্যাকভি, হ্যারিস কাউন্টি প্রিসিন্ট-২ এর কমিশনার অ্যাড্রিয়ান গার্সিয়া, হিউস্টন বন্দরের বাণিজ্য উন্নয়ন পরিচালক ডমিনিক ডি সান এবং হিউস্টনে বসবাসরত অনেক প্রবাসী বাংলাদেশি এই অনুষ্ঠানে যোগ দেন।
এর আগে মার্কিন সিনেটর টেড ক্রুজ (রিপাবলিকান-টেক্সাস) বাংলাদেশ রাষ্ট্রদূতকে টেক্সাসে স্বাগত জানিয়ে সংবর্ধনা পত্র প্রেরণ করেন এবং বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও জোরদার করার আশা প্রকাশ করেন। সিনেটর ক্রুজ মার্কিন সিনেটে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বন্ধুত্বকে তুলে ধরতে অব্যাহত সহায়তার আশ্বাস দিয়েছেন।
ঢাকা/হাসান/আমিনুল
আরো পড়ুন  

Related Keywords

Bangladesh , Houston , Texas , United States , Harris County , Washington , American , Jackson Lee , Council Democratic , He Us Congress , Bangladesh Embassya News , Citya Network , Ambassador Energy , Express , Office United States , Us Congress , Islam Bangladesh American Society , Her Office , Greater Houstone Bangladesh Association Houston , Senate Us Bangladesh , Rock Jackson Lee , Bangladesh Embassy , Lee Bangladesh , For Prime Minister Sheikh , Lee Support , Tasks Labor , Juner Ambassador Houston Mayor Sylvester , Sport Management , Bangladesh American Society , Greater Houston , Bangladesh Association Houston , Houston Port , Bangladesh Ambassador Texas , Senator Cruise , பங்களாதேஷ் , ஹூஸ்டன் , டெக்சாஸ் , ஒன்றுபட்டது மாநிலங்களில் , ஹாரிஸ் கவுண்டி , வாஷிங்டன் , அமெரிக்கன் , ஜாக்சன் லீ , சபை ஜனநாயக , எக்ஸ்பிரஸ் , அலுவலகம் ஒன்றுபட்டது மாநிலங்களில் , எங்களுக்கு காங்கிரஸ் , அவள் அலுவலகம் , பங்களாதேஷ் தூதரகம் , போர்த் மேலாண்மை , அதிகமானது ஹூஸ்டன் , ஹூஸ்டன் போர்த் ,

© 2024 Vimarsana

comparemela.com © 2020. All Rights Reserved.